ডিলিট হয়ে যাওয়া হোয়াটসঅ্যাপ মেসেজ ফিরিয়ে আনুন কোন অ্যাপ ছাড়া।

আজকাল আমরা সবাই প্রায় হোয়াটসঅ্যাপ ব্যবহার করি। গুগল প্লে স্টোর থেকে ১ বিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে হোয়াটসঅ্যাপ! তাই আজ আপনাদের জন্য হোয়াটসঅ্যাপ এর একটি অসাধারণ ট্রিক নিয়ে এসেছি।

এই ট্রিক এর মাধ্যমে আপনি আপনার হোয়াটসঅ্যাপ এর ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরিয়ে আনতে পারবেন কোন অ্যাপ ছাড়া!! আমাদের মধ্যে অনেকের এক্সিডেন্টলি বিভিন্ন মেসেজ ডিলিট হয়ে থাকে।

এর মধ্যে অনেক মেসেজ আমাদের অনেক দরকারি হয়ে থেকে। তাই দরকারি মেসেজ ডিলিট হওয়ায় আমাদের পোহাতে হয় অনেক সমস্যার।


এই ট্রিক দেখার পর আপনাদের মধ্যে অনেকেই হয়ত বলবেন ট্রিকটি জানি বা এটাতো আগে দেখেছি। এই ট্রিকটি কাজ করবে শুধুমাত্র সাম্প্রতি ডিলিট হওয়া মেসেজ রিকভার করতে পারবেন।

আপনার মেসেজ যদি অনেক দিন আগে মানে ১-২ মাস আগে ডিলিট হয়ে থাকে তাহলে সেই মেসেজও রিকভার করা যাবে তবে এর জন্য মেসেজ ডিলিট হওয়ার পর যদি আপনার মোবাইলের ফাইল ম্যানেজারে থাকা Android ফাইলের ভিতরে থাকা com.whatsapp ফাইলটি যদি ডিলিট হয়ে যায় তাহলে আপনি মেসেজ রিকভার করতে পারবেন না।

আর যদি হোয়াটসঅ্যাপ অ্যাপ ডাউনলোড করার পর থেকে আপনি আজ পর্যন্ত com.whatsapp ফাইল ডিলিট না করে থাকেন তাহলে আপনার ডিলিট হয়ে যাওয়া সব মেসেজ আপনি ফিরে পাবেন!!

তো আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক কিভাবে মেসেজ রিকভার করবেন।

কিভাবে হোয়াটসঅ্যাপ এর ডিলিট মেসেজ রিকভার করবেন

আগেই বলেছি আপনার মোবাইলে com.whatsapp ফাইলটি থাকতে হবে। তার পর ডিলিট হয়ে যাওয়া মেসেজ রিকভার করার জন্য আপনার মোবাইলের সেটিং থেকে অ্যাপ্লিকেশন অপশনে যেতে হবে।

তার পর সেখান থেকে Whatsapp অ্যাপ টি খুজে বের করতে হবে এবং হোয়াটসঅ্যাপ এর ডাটা ক্লিয়ার করতে হবে।

শর্টকাট: Setting >> Application >> Whatsapp >> Clear data

ডাটা ক্লিয়ার করার পর আপনাকে হোয়াটসঅ্যাপ ওপেন করে পুনরায় আপনার আগের একাউন্টে লগ ইন করতে হবে আপনার আগের ফোন নাম্বার দিয়ে।

আমি আশাকরি আপনারা হোয়াটসঅ্যাপ এর একাউন্ট তৈরি করা চিনেন। তাই আর দেখালাম না। পুনরায় আগের একাউন্টে প্রবেশ করার এক পর্যায়ে আপনি দেখতে পাবেন Backup found ও নিচে দেখতে পাবেন RESTORE নামের একটি বাটন।

আপনার ডিলিট হয়ে যাওয়া মেসেজ রিকভার করতে Restore বাটনে ক্লিক করুণ। তার পর আপনার ব্যাকআপ ফাইলের সাইজ অনুযায়ী ও আপনার নেটওয়ার্ক এর স্পিড অনুযায়ী টাইম নিয়ে আপনার সব চ্যাট রিকভার হবে এবং আপনার ডিলিট হওয়া মেসেজ ফিরে পাবেন!!

রিকভার হওয়ার পর আপনার নাম দিতে বলবে। আপনার নাম দিয়ে নেক্সট এ ক্লিক করলে আপনাকে বলবে Google Drive backup নেওয়ার জন্য। এখানে আমরা সব সময় অবহেলা করি। আপনার চ্যাট এর সর্বোচ্চ ব্যাকআপ নিশ্চিত করার জন্য গুগল ড্রাইভে আপনার চ্যাট ব্যাকআপ রাখুন।

Select your backup frequency অপশন থেকে আপনার ইচ্ছামত Daily, Weekly, Monthly এই অপশনগুলি সিলেক্ট করুণ। যার ফলে আপনার সিলেক্ট করা নির্দিষ্ট সময় পর পর আপনার চ্যাট এর ব্যাকআপ আপনার গুগল ড্রাইভ একাউন্ট এ সেইভ হবে।

তার পর নিচে দেখতে পাবেন। Google accountলিখা আরো একটি অপশন আছে। এখানে ক্লিক করে আপনার গুগল একাউন্ট সিলেক্ট করুণ আর যদি ভিডিও ব্যাকরের প্রয়োজন হয় তাহলে Include videos অপশনটাও একটিভ করে দিন। যার ফলে আপনার সিলেক্ট করা একাউন্টে নির্দিষ্ট সময় পর পর আপনার চ্যাট ব্যাকআপ হবে।

তাবলে আর আপনার চ্যাট হারাবার ভয় থাকলো না ☺। এখন মেসেজ ডিলিট হলেও গুগল ড্রাইভের মাধ্যমে আবার সব চ্যাট ফিরিয়ে আনতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *